রবিবার, ৫ ডিসেম্বর ২০২১ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ

পাসের হারে এগিয়ে রাজশাহী, জিপিএ-ফাইভে ঢাকা



নিউজ সর্বশেষ২৪রিপোর্ট: মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় পাসের হারে শীর্ষে রয়েছে রাজশাহী বোর্ড। আর জিপিএ-ফাইভে এগিয়ে আছে ঢাকা বোর্ড।

সোমবার সকালে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের সময় এসব তথ্য তুলে ধরেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

প্রকাশিত ফল অনুযায়ী, দেশের ১০ শিক্ষাবোর্ডে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ২০ শতাংশ, গতবার যা ছিল ৭৭ দশমিক ৭৭ শতাংশ। গতবারের চেয়ে এবার পাসের হার বেড়েছে ৪ দশমিক ৪৩ শতাংশ।

এই ১০ বোর্ডের মধ্যে রাজশাহী বোর্ডে পাসের হার সবচেয়ে বেশি। এই বোর্ডে পাসের হার ৯১ দশমিক ৬৪ শতাংশ। গত বছরও পাসের হারে শীর্ষে ছিল রাজশাহী। গতবার এই বোর্ডে পাসের হার ছিল ৮৬ দশমিক ০৭ শতাংশ।

এবার আট বোর্ডের মধ্যে ঢাকায় পাসের হার ৭৯ দশমিক ৬২ শতাংশ। এছাড়া কুমিল্লায় ৮৭ দশমিক ১৬, বরিশালে ৭৭ দশমিক ৪১, যশোর বোর্ডে ৯০ দশমিক ৮৮, চট্টগ্রাম বোর্ডে ৭৮ দশমিক ১১, দিনাজপুর বোর্ডে ৮৪ দশমিক ১০ এবং সিলেটে ৭০ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করে।

এছাড়া মাদ্রাসা বোর্ডে ৮৩ দশমিক ৩ এবং কারিগরি বোর্ডে ৭২ দশমিক ২৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে।

অন্যদিকে জিপিএ-ফাইভে শীর্ষে আছে ঢাকা শিক্ষাবোর্ড। এই বোর্ডে এবার ২৯ হাজার ৬৮৭ জন শিক্ষার্থী জিপিএ-ভাইভ পেয়েছে। গত বছর ঢাকা বোর্ডে জিপিএ-ফাইভ পেয়েছিল ৪১ হাজার ৫৮৫ জন।

এছাড়া রাজশাহী বোর্ডে ২২ হাজার ৭৯৫, কুমিল্লা বোর্ডে ৮ হাজার ৭৬৪, যশোর বোর্ডে ৯ হাজার ৯৪৮, চট্টগ্রাম বোর্ডে ৭ হাজার ৩৯৩, বরিশাল বোর্ডে ৪ হাজার ১৮৯, সিলেট বোর্ডে ২ হাজার ৭৫৭ এবং দিনাজপুর বোর্ডে ৯ হাজার ২৩ জন পরীক্ষার্থী জিপিএ-ফাইভ পেয়েছে।

মাদ্রাসা বোর্ডে ৬ হাজার ২৮৭ জন এবং কারিগরি বোর্ডে ৪ হাজার ৭৫১ জন জিপিএ ফাইভ পেয়েছে।

  •